সোমবার, ৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, রাত ২:১১

প্রচ্ছদ শেয়ার মার্কেট ফেনীতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন

ফেনীতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন





জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর উদ্যোগে ও ফেনী জেলা প্রশাসনের সহযোগিতায় ফেনীতে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা শুরু হয়েছে। “তথ্যপ্রযুক্তির সদ্ব্যবহার : আসক্তি রোধ “- এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বুধবার (২০ জানুয়ারি) সকালে শহরের শিশু নিকেতন কালেক্টরেট স্কুল প্রাঙ্গণে বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন,বিজ্ঞান শিক্ষা বা বিজ্ঞান চর্চার মাধ্যমে প্রযুক্তিগত উৎকর্ষ সাধিত হলেই গড়ে উঠতে পারে উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ।বিজ্ঞান চর্চার মাধ্যমেই আমরা দেশকে এগিয়ে নিবো। শিশুদের মোবাইলে আসক্তি থেকে দূরে রাখতে হবে।তাদেরকে বিজ্ঞান চর্চার প্রতি আগ্রহ বাড়াতে হবে।

তিনি আরো বলেন, দেশের কাঙ্খিত উন্নয়নের জন্য দেশের প্রতিটি নাগরিককে বিজ্ঞান মনষ্ক হতে হবে। বিজ্ঞানকে দূরে নয় কাছে আনতে হবে। জেলা প্রশাসনের সহকারী কমিশনার এন,এম, আবদুল্লাহ আল মামুন ও তমালিকা পালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু দাউদ মো: গোলাম মোস্তফা, ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: গোলাম জাকারিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক আজগর আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, জেলা শিক্ষা অফিসার কাজী মো: সলিম উল্যাহ।

এতে স্বাগত বক্তব্য রাখেন শিশু নিকেতন কালেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক মো. শফিউল আলম।উল্লেখ যে,সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু-কিশোর ও তরুণদের মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষে মেলায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে একটি ফোর ডি মুভি বাস ও একটি অবজারভেটরি বাস, টেলিস্কোপ ও প্ল্যানেটারিয়ামের সাহায্যে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। এছাড়া ভূগর্ভস্থ পানির অপচয় রোধ, কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার ও ইটভাটায় সবুজ প্রযুক্তি এবং খাদ্যে ভেজাল প্রতিরোধে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বিষয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। জেলা ও উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ইভেন্টে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। রয়েছে শিক্ষার্থীদের প্রদর্শিত প্রায় ৩৯ টি প্রজেক্ট।

বার্তা প্রেরক
শেখ আশিকুন্নবী সজীব
ফেনী প্রতিনিধি







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত