শনিবার, ৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, রাত ২:৫৫

প্রচ্ছদ মন্ত্রণালয় ধর্ষণের প্রবণতা কমে আসবে : আইনমন্ত্রী

ধর্ষণের প্রবণতা কমে আসবে : আইনমন্ত্রী





ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করার ফলে এ ধরনের অপরাধ প্রবণতা কমে আসবে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার দেশ রূপান্তরকে তিনি বলেন, ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করার ফলে সরকার আশাবাদী যে, এর ফলে ধর্ষণের প্রবণতা কমে আসবে। এ বিষয়ে সামাজিক সচেতনতার পাশাপাশি আইন কার্যকরে সবার সহযোগিতা কামনা করেন তিনি। একই সঙ্গে ধর্ষণ মামলার সাক্ষীরা যাতে নির্ভয়ে আদালতে এসে সাক্ষ্য দেয় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে গত ৮ অক্টোবর আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি বলেন, ধর্ষণ অপরাধের সাজা বৃদ্ধির প্রক্রিয়া (আইন সংশোধন) শুরু করার জন্য প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন। তাই সাজা বাড়াতে আইন সংশোধন করার প্রক্রিয়া আমরা শুরু করে দিয়েছি। গত সোমবার ধর্ষণের সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ড করার বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদন লাভের পর গুলশানে নিজ কার্যালয়ে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধীন মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির জন্য প্রধান বিচাপরপতিকে ‘প্র্যাকটিস নির্দেশনা’ জারির অনুরোধ করা হবে।

তিনি আরও বলেন, ধর্ষণের সাজা যাবজ্জীবন থেকে মৃত্যুদণ্ড করায় এই অপরাধটি কমে আসবে, না হলে সাজা বাড়ানোর প্রশ্নে আসতাম না। সাজা বাড়ানোর যে ব্যাপারটা, এটা পরিস্থিতির কারণে। বিশ্বে মৃত্যুদণ্ডের ব্যাপারে অনেক বিতর্ক আছে। তারপরও আমাদের দেশে এই ঘৃণ্য অপরাধটির যে চিত্র দেখতে পাচ্ছি, সে কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এটা বাড়ানো হয়েছে। আইনমন্ত্রী বলেন, আমরা সাক্ষী সুরক্ষা আইন নিয়ে কাজ করছি।

বার্তা প্রেরক
মোঃ হান্নান শেখ
স্ট্যাফ রিপোর্টার







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত

আউচপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ওয়ার্ড সভা অনুষ্ঠিত

The post আউচপাড়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ওয়ার্ড সভা অনুষ্ঠিত appeared first on নগর সংবাদ - নগরের সব খবর সবার আগে.

বাগেরহাটে ৭ দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন

The post বাগেরহাটে ৭ দফা দাবিতে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন appeared first on নগর সংবাদ - নগরের সব খবর সবার আগে.

বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার প্রতি সবচাইতে বেশি নজর দিয়েছেন শিক্ষামন্ত্রী

The post বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার প্রতি সবচাইতে বেশি নজর দিয়েছেন শিক্ষামন্ত্রী appeared first on নগর সংবাদ - নগরের সব...