সোমবার, ৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, রাত ৩:৫৬

প্রচ্ছদ আন্তর্জাতিক সুদানে নৌ ঘাঁটি স্থাপন করতে যাচ্ছে রাশিয়া

সুদানে নৌ ঘাঁটি স্থাপন করতে যাচ্ছে রাশিয়া





রাশিয়া তার পরমাণু শক্তিচালিত যুদ্ধজাহাজের জন্য সুদানে একটি নৌঘাঁটি স্থাপন করতে যাচ্ছে। এজন্য সুদানের সঙ্গে একটি চুক্তি সই করেছে মস্কো। লোহিত সাগরের উপকূলে এ নৌ ঘাঁটি স্থাপিত হলে  সেখানে অন্তত চারটি রুশ যুদ্ধজাহাজ অবস্থান করবে। রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছেন এবং সময়মতো তা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উপস্থাপন করা হবে।

প্রধানমন্ত্রী মিশুস্তিন এক বিবৃতিতে বলেন, মস্কো এবং খার্তুমের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার করার পরিকল্পনা থেকে এই প্রকল্প নেওয়া হয়েছে। দুদেশ তাদের সামরিক সক্ষমতা বাড়ানোর জন্য পারস্পরিক সহযোগিতা জোরদার করতে চায়। বিবৃতিতে আরও বলা হয়েছে, সামরিক লক্ষ্য নিয়েই সুদানের উপকূলে রাশিয়ার এই সামরিক ঘাঁটি প্রতিষ্ঠিত হবে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষার ক্ষেত্রে এটি ভূমিকা রাখবে। রুশ সামরিক ঘাঁটি কোনও দেশের জন্য হুমকি সৃষ্টি করবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সুদানের উপকূলে এই ঘাঁটি প্রতিষ্ঠিত হলে রাশিয়া পরমাণু শক্তিচালিত চারটি জাহাজ সেখানে রাখতে পারবে এবং ৩০০ জন পর্যন্ত সেনা সদস্য সেখানে অবস্থান করবে। এছাড়া, মস্কো সুদানের বন্দরকে জাহাজ মেরামত ও জ্বালানি রিসাপ্লাইয়ের কাজে ব্যবহার করতে পারবে। সুদানের পোর্ট সুদান শহরে রাশিয়া এই সামরিক ঘাঁটি নির্মাণ করবে। এ শহরটি সুদানের প্রধান আন্তর্জাতিক বাণিজ্যকেন্দ্র এবং লোহিত সাগরের উপকূলে অবস্থিত বৃহত্তম শহর।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত