শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, সকাল ৮:১০

প্রচ্ছদ আন্তর্জাতিক সাইবেরিয়ান তুন্দ্রা অঞ্চলে বিশাল গর্তের সন্ধান

সাইবেরিয়ান তুন্দ্রা অঞ্চলে বিশাল গর্তের সন্ধান





সাইবেরিয়ান তুন্দ্রা অঞ্চল দিয়ে উড়ে যাওয়ার সময় রাশিয়ার এক টিভি ক্রু বিশাল এক গর্তের ছবি তুলেছেন। বিজ্ঞানীদের ধারণা, গর্তটি ১০০ ফুট গভীর এবং ৯০ ফুট চওড়া। ঠিক কী কারণে গর্তটি হলো সে বিষয়ে এখনো নিশ্চিত নন গবেষকেরা। তবে জলবায়ু পরিবর্তনের কারণে এমন গর্ত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সিএনএন জানিয়েছে, এই অঞ্চলে ২০১৩ সালে এমন একটি গর্তের সন্ধান পাওয়া যায়। সেই গর্তের চেয়ে নতুনটি অনেক বড়। এই অঞ্চলে এর আগে মোট আটটি গর্ত দেখা যায়। সেসব নিয়ে অনেক গুজব প্রচলিত থাকলেও বিজ্ঞানীরা বলে থাকেন, মিথেন গ্যাসের বিস্ফোরণ থেকে এমন গর্ত হয়।

২০১৭ সালের দিকে গবেষকেরা এমন একটি গর্তের মাটি সংগ্রহ করেন। ওই সময় বলা হয়, এই গর্ত মুহূর্তে তৈরি হয় না। অন্তত কয়েক বছর সময় লাগে। রাশিয়ার তুন্দ্রা অঞ্চলে শীতে দুর্বিষহ অবস্থার সৃষ্টি হয়। মাঝেমাঝে আসে প্রবল তুষারঝড়। এরপর আবহাওয়া আবার পাল্টে গেলে মিথেনের মতো বিভিন্ন গ্যাসের বিস্ফোরণ হয়। বিজ্ঞানীরা এ জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করে থাকেন।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত

মোংলাপোর্ট পৌরসভার দ্রুততম সময়ে নির্বাচনের দাবীতে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগে’র মানববন্ধন

The post মোংলাপোর্ট পৌরসভার দ্রুততম সময়ে নির্বাচনের দাবীতে সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগে’র মানববন্ধন appeared first on নগর সংবাদ - নগরের সব খবর সবার আগে.

স্বাস্থ্যের ‘আলাদিনের চেরাগ’ মালেক

The post স্বাস্থ্যের ‘আলাদিনের চেরাগ’ মালেক appeared first on নগর সংবাদ - নগরের সব খবর সবার আগে.