শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, সকাল ৮:৫১

প্রচ্ছদ আন্তর্জাতিক ইরানের ওপর নিষেধাজ্ঞা বহালের মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান জাতিসংঘের

ইরানের ওপর নিষেধাজ্ঞা বহালের মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান জাতিসংঘের





ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পুনর্বহালে (স্ন্যাপব্যাক) জাতিসংঘের আপত্তির কথা জানিয়ে দিয়েছেন সংস্থাটির নিরাপত্তা পরিষদের প্রধান। পরিষদের ১৫ দেশের মধ্যে ১৩টি দেশ বিরোধিতা করায় এই ঘোষণা দিয়েছেন ইন্দোনেশিয়ার দিয়ান ত্রিয়ানস্য দজনী।

আগস্টে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করা দজনী মঙ্গলবার কাউন্সিল মিটিংয়ে তার এই সিদ্ধান্তের কথা জানান। নিরাপত্তা পরিষদের অধিকাংশ দেশ মনে করছে, যুক্তরাষ্ট্র দুই বছর আগে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় এই চুক্তির আওতায় ইরানের বিরুদ্ধে ‘স্ন্যাপব্যাক’ প্রক্রিয়া চালুর অধিকার নেই ট্রাম্প প্রশাসনের।

যুক্তরাষ্ট্র আবার জাতিসংঘের এমন অবস্থানে আক্রমণাত্মক বিবৃতি দিয়েছে। দেশটির রাষ্ট্রদূত বলেছেন, সন্ত্রাসীদের সমর্থন করছে জাতিসংঘ। পরমাণু কার্যক্রম নিয়ে ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানির ঐতিহাসিক জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) চুক্তি স্বাক্ষর হয়।

ওবামা প্রশাসনের সময়কার এ চুক্তি থেকে পরবর্তীতে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় ট্রাম্প প্রশাসন। ফলে এ চুক্তি বাস্তবায়নের জন্য তাদের বর্তমান প্রচেষ্টা এবং ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনরায় চালুর দাবি পুরোপুরি অবান্তর বলে মনে করছে জাতিসংঘ।

এর আগে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়াতে নিরাপত্তা পরিষদে তোলা যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত ছিল যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ ১১টি দেশ। গত শুক্রবারের এ ভোটাভুটিতে শুধু ডমিনিকান রিপাবলিকের ভোট পায় দেশটি। ইরান ও প্রভাবশালী দেশগুলোর মধ্যে হওয়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তির অধীনে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ আগামী অক্টোবরে শেষ হচ্ছে।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

সর্বাধিক পঠিত